নিজের জ্ঞান সবার মাঝে ছড়িয়ে দেওয়ার পাশাপাশি প্রতি মুহূর্ত আপনার চারপাশে ঘটে যাওয়া ঘটনা নিয়ে আপনি ও লিখুন। বিডি বন্ধন ব্লগে রেজিস্ট্রেশন সবার জন্য উন্মুক্ত।

বাংলাদেশ সেনাবাহিনীতে ৫৩তম বিএমএ স্পেশাল কোর্স- ইঞ্জিনিয়ার্স(আর্কিটেকচার) কোরে নিয়োগ

53 BMA Special course circular 2019

বাংলাদেশ সেনাবাহিনীতে ৫৩তম বিএমএ স্পেশাল কোর্স- ইঞ্জিনিয়ার্স(আর্কিটেকচার) কোরে নিয়োগের জন্য প্রার্থীদের কাছ থেকে অনলাইনে দরখাস্ত আহ্বান করেছে।

আবেদনের শুরুর তারিখ : ২৬ জুলাই ২০১৯।
আবেদনের শেষ তারিখ : ১৭ আগস্ট ২০১৯।

আবেদনের যোগ্যতা : বয়স : প্রার্থীদের বয়স ১ জানুয়ারি ২০২০ তারিখে অনূর্ধ্ব ২৮ বছর।
শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি), ওজন ৫৭ কেজি (১২৬ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৮১ মিটার (৩২ ইঞ্চি) থাকতে হবে। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি), ওজন ৪৯ কেজি (১০৯ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার (২৮ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) থাকতে হবে।

শিক্ষাগত যোগ্যতা : বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে আর্কিটেকচার বিষয়ের উপর বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে সিজিপিএ ৩ হতে হবে।

জাতীয়তা : প্রার্থীদের জন্ম/ডোমিসাইল সূত্রে বাংলাদেশী হতে হবে।

বৈবাহিক অবস্থা : পুরুষ : অবিবাহিত হতে হবে। তবে ১ জানুয়ারি ২০২০ তারিখে ২৬ বছরের ওপরে বিবাহিত প্রার্থীরা আবেদন করতে পারবেন।
মহিলা প্রার্থী : অবিবাহিতা/ বিবাহিতা।

 

আবেদন করার পদ্ধতি : প্রার্থীরা https:// joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে শুধু অনলাইনে আবেদন করতে পারবে।  আবেদনকারী প্রার্থীরা টেলিটক এসএমএস অথবা VISA ও Master Card অথবা Trust Bank Mobile Money,bKash,Rocket এর মাধ্যমে ১০০০ টাকা আবেদন ফি বাবদ জমা দিতে পারবেন। আবেদন ফি জমা দেয়ার পর তাৎক্ষণিকভাবে লিখিত পরীক্ষার কল-আপ লেটার পাওয়া যাবে।
বিএমএ প্রশিক্ষণ : নির্বাচিত হওয়ার পর প্রার্থীরা ক্যাডেট হিসেবে বিএমএতে ২৪ সপ্তাহ প্রশিক্ষণ গ্রহণ করবেন।
কমিশন ও পাশ্চাৎ প্রবীণতা : প্রশিক্ষণ শেষে প্রার্থীদের সরাসরি ক্যাপ্টেন পদে কমিশন প্রদান এবং ক্যাপ্টেন পদে কমিশনের তারিখ থেকে ২ বছর পাশ্চাৎ প্রবীণতা প্রদান করা হবে।
সুযোগ-সুবিধা : বেতন ও ভাতা : দেশে-বিদেশে উন্নত প্রশিক্ষণ ও উচ্চতর ডিগ্রির সুযোগ। জাতিসঙ্ঘ শান্তিরক্ষী বাহিনীতে যোগদানের সুযোগ, বাসস্থান প্রাপ্তি ও বিনা খরচে বিদেশে চিকিৎসা লাভের সুযোগ, নির্ধারিত শর্তসাপেক্ষে ডিওএইচএস/এএইচএস-এ প্লট/ ফ্ল্যাট প্রাপ্তির সুবিধা, নিজ সন্তানদের ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, বিইউপি, এমআইএসটি ও সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল/ কলেজে অধ্যায়নের সুযোগ।

Share Button

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

BD BONDHON © 2015-2017 DMCA.com Protection Status Site Developed by- Nurbakta Ali. Ansari IT, Ulipur, Kurigram