নিজের জ্ঞান সবার মাঝে ছড়িয়ে দেওয়ার পাশাপাশি প্রতি মুহূর্ত আপনার চারপাশে ঘটে যাওয়া ঘটনা নিয়ে আপনি ও লিখুন। বিডি বন্ধন ব্লগে রেজিস্ট্রেশন সবার জন্য উন্মুক্ত।

তানভীরুল এর গল্প : অবাক ছোট শিশু

১.
অনেক দিন আগের কথা তখন আমি সপ্তম শ্রেনীতে পড়তাম । ফুপুর বাসায় যাব ঠিক করেছি । তখন ছিল ঈদ যাওয়ার মাধ্যম অনেক ছিল ।তবে ঠিক করলাম ট্রেনে যাব । প্রায় ৩০ কিমি এর মত পথ যেতে হবে । বাড়ি থেকে বিদায় নিয়ে বের হলাম আমি এবং আমার ।চাচা ট্রেন ছাড়বে 9.30 মিনিটে , যেতে অবশ্য দেরি হয়েছিল গিয়ে দেখি ট্রেন ছেড়েছে , মন খারাপ ট্রেনে যেতে পারলাম না ।কি বলব আর যেতে কেমন যেন আর মন চাচ্ছেনা তবুও গেলাম ।
চাচা বলল কিভাবে যাবে
-অটো নাকি বাসে ?
-যাব না ।
-কেন ?
-ট্রেন পেলাম না যে ।
-ঠিক আছে অন্য একদিন যাব কেমন ?
-হুম ।
অবশেষে রাজি হয়ে গেলাম যেতে তো হবে ।
অনেক কষ্টের পর উঠলাম, যেখানে আট জন যাত্রি নিতে হবে সেখানে দশ জন ।করার কিছু নেই ,অবশেষে এসে পৌছালাম ফুপুর বাসায় আমি অবশ্য প্রথম গিয়েছি তাছাড়া এর আগে ফুপুকে দেখিনি ।অনেক দুরে থাকত তো খুব কম আসত । আমার বয়স যখন পাঁচ তখন একবার এসেছিল তা আমার মনে নেই জানি ও না ।গিয়েছি দুপুর ১ টায় তারা আমাদের দেখে কুশল বিনিময় করল আর বলল বাবু তুমি গিয়ে বিশ্রাম নাও আমার অবশ্য বিশ্রাম নেওয়ার দরকার ছিল অনেক দুর পথ পেরিয়ে এসেছিতো,তাই ।

২.
আমি শুয়ে আছি ।চোখ অবশ্য বন্ধ ছিল বুঝলতে পারলাম কে যেন আসছে ।দেখলাম আমার ফুপাত বোন তাকে ডাকলাম,
-এই যে ছোট আপু তুমি কেমন আছো ?
-ও বলল ভাইয়া আমি এখনো ছোট না অনেক বড় হয়েছি
-ও ঠিক আছে ।
(আমি তো অবাক )
-তুমি কোন ক্লাসে পড় তোমার রোল কত ?
-আমি চতুর্থ শ্রেনীতে পড়ি আর আমার রোল এক ।
-তা তোমার শরীর ভালো তো ?
-এটা কেমন কথা ভালো না থাকতে পারলে তোমার সামনে আসতাম কেমন করে ।
-তাতো ঠিক ।
(আমি তো একে বারে অবাক এতটুকু মেয়ে তার কি কথা ওরে বাবা আজকালের ছেলেমেয়েরা মায়ের গর্ভে থাকতে পৃথিবীর অর্ধেক কথা মুখস্ত করে । আসে আর পাচ বছর হতে সব বলতে পারে অনায়েসে ।)
-ভাইয়া কিছু ভাবছো ?
-কই নাতো ?
-না হলে কেউ এভাবে তাকিয়ে থাকে ?
-না না ।
-কিছু খাবে ?
-না তবে পানি দেবে কি ?
-হুম ।
সে পানি নিয়ে আসল আর বলল পানি কেন ?
তুমিও বাঙ্গালি আমিও বাঙ্গালি । বাঙ্গালির ভাষা তো বাংলা তুমি বাঙ্গালি হয়ে কেন উর্দু বলছ ?
-ওরে বাবা তুমিতো দেখছি খুব বুদ্ধি মতি । তোমার এ কথাগুলো আমাকে শেখাবে ?
-বাংলাতো আমাদের মাতৃভাষা এটাতো ছোটকালে শেখা দরকার ? এটাতো প্রথম থেকে পঞ্চম শ্রেনীতে পড়ে থাকি ঠিক আছে আমি তোমাকে ১ম শ্রেনীতে ভর্তি করে দেব কেমন ।

৩.
এই বলে সে দৌড় দিল ।
আমি তো অবাক এতটুকু মেয়ে আর তার কথার কি স্টাইল আর ও বলে আমাকে প্রথম শ্রেনীতে ভর্তি করে দেবে নাকি । আমিতো তখন সপ্তম শ্রেনীতে পড়তাম ।এটা ভাবতে আমি চোখ বুজেছি হঠাৎ সে আমাকে বলল
-তুমি ঘুমিয়েছ ?
-না তো ।
-না ঘুমালে কেউ চোখ বন্ধ করে থাকে ?
এই বলে সে আমাকে তিনটা বই দিয়ে গেলো ।আমি অবাক হয়ে থাকলাম এতটুকু মেয়ে ! হঠাৎ আমার নজর বইয়ের উপরে গেল,আমি তো একে বারে অবাক অবাক! অবাক! একি কান্ড এতো প্রথম শেনীর বই ! শেষে এটাই ছিল ।

Share Button
The following two tabs change content below.

Tanvirul Islam

নিজের সমন্ধে কিছু বলার নেই । আমি নিজেকে কখনো কবি কিংবা লেখক ভাবি না তবে নিজেকে একজন ভালো পাঠক মনে করি এমনকি আমি একজন শ্রেষ্ঠ সাহিত্যিক হা করে কি ভাবছেন ? মিথ্যা বলেছি কি ? হা হা না মিথ্যা বলি নি কেননা, একটি শ্রেষ্ঠ রচনা পাঠক বিহিন শূন্যের খাতায় সুতরাং পাঠকরাই শ্রেষ্ঠ সাহিত্যিক আর হ্যা আমার কাছ থেকে যদি মনোরন্জন মূলক কমেন্ট আশা করেন তবে ফ্রেন্ড লিস্টে আমায় রাখবেন না গঠন মূলক মন্তব্য করি সব সময় এতে আপনি বেজার হবেন নাকি খুশি হবেন তা দেখার সময় নেই __________________ তানভীরুল ইসলাম তিনু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

BD BONDHON © 2015-2017 DMCA.com Protection Status Site Developed by- Nurbakta Ali. Ansari IT, Ulipur, Kurigram
error: থামুন, অনুমতি ছাড়া কপি করা যাবে না।।